
ভারতবর্ষের অন্ধ্রপ্রদেশ রাজ্যের পালনাড়ু জেলায় কৃষ্ণা নদীর তীরে অমরাবতী গ্রাম অবস্থিত এবং এখানে একটি প্রাচীন বৌদ্ধ স্তূপের অবশেষ লক্ষ্য করা যা বর্তমানে এই গ্রামের নামেই পরিচিত। ঐতিহাসিকদের মতে অমরাবতী স্তূপের নির্মাণকার্য মৌর্য যুগে সম্রাট অশোকের আমলে শুরু হয় এবং পরবর্তী সময়ে সাতবাহন শাসকদের আমলে এই স্তূপের রূপ পরিবর্ধিত ভাবে নির্মিত হয়েছিল।
রমাপ্রসাদ চন্দ ১৯২৫ সালে ‘এপিগ্রাফিয়া ইন্ডিয়া’তে তাঁর প্রকাশিত একটি নিবন্ধে এই প্রত্নক্ষেত্র উৎখননের সময় প্রাপ্ত ৫৮টি লেখের কথা উল্লেখ করেন। তিনি তারিখ বিহীন উৎসর্গকৃত এই লেখগুলির অক্ষরের ধরন ও ভাষার বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে উপনীত হন যে এই স্তূপের সময়কাল ছিল খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতক থেকে খ্রিস্টীয় তৃতীয় শতক পর্যন্ত।
বিপুল সংখ্যক মৌর্য আমলের রূপোর ছাপাঙ্কিত মুদ্রা ও একটি ভগ্ন স্তম্ভলেখ অমরাবতী থেকে পাওয়া গিয়েছিল এবং এর থেকে ঐতিহাসিকরা মনে করেন এই স্তূপের নির্মাণ মৌর্য যুগের গোড়ার দিকে হয়েছিল ।


তবে নিম্ন কৃষ্ণা উপত্যকায় মৌর্য সাম্রাজ্যের পতনের পর এই অঞ্চল সদ বংশীয় শাসকদের অধীনে আসে, বিভিন্ন লেখ ও মুদ্রা থেকে এই বংশের পাঁচজন শাসকের কথা জানা গেছে তাঁরা হলেন– মহা সদ, শিবমক সদ, অসক বা অসোক সদ, সিরি সদ ও শিব সদ। ঐতিহাসিকরা মনে করেন এই শাসকদের আমলেও অমরাবতী স্তূপের নির্মাণকার্য অব্যাহত ছিল। এরপর, খ্রিস্টীয় প্রথম শতাব্দী থেকে খ্রিস্টীয় তৃতীয় শতাব্দী পর্যন্ত সাতবাহন শাসকদের রাজত্বকালে কৃষ্ণা নদীর তীরে অবস্থিত ধম্ঞকটক বা ধান্যকটক স্থানটি (বর্তমান ধরণীকোট) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নগরদুর্গে পরিণত হয়েছিল। সাতবাহনদের সময়কালে এই নগরদুর্গের পরিধির চারদিকে কয়েকটি বৌদ্ধ স্তূপ নির্মিত হয় এবং পরবর্তী সময়ে তাদের আকার পরিবর্ধিত হয়েছিল তারও প্রমাণ পাওয়া যায়। অমরাবতী, ভট্টিপ্রোলু বা সালিহুন্দম প্রভৃতি প্রত্নক্ষেত্র থেকে যে বৌদ্ধ স্তূপগুলির অবশেষ খুঁজে পাওয়া গিয়েছে, ঐতিহাসিকদের মতে সেই স্তূপগুলি সাতবাহন আমলে নির্মিত ও পরিবর্ধিত হয়েছিল। ১৮৮৭ সালে একটি লেখা প্রকাশিত হয়েছিল সেই লেখায় জানা যায় যে জেমস বার্গেস তার প্রত্নতাত্ত্বিক উৎখননের থেকে প্রাপ্ত লেখগুলির বিবরণ প্রসঙ্গে তার পুত্র শ্রী পুলুমায়ীর সঙ্গে আলোচনা করেন, বর্তমানে এই লেখাটি একটি গুরুত্বপূর্ণ ইতিহাসিক উপাদান।

%20(20).jpeg)
%20(19).jpeg)
বহু শতাব্দীর পর হারিয়ে যাওয়া অমরাবতী স্তূপের কথা আবার জানা যায় খ্রিস্টীয় অষ্টাদশ শতকের শেষে। একজন স্থানীয় ভূস্বামী, নাম বেস্সরেড্ডি নায়ডু তিনি এই স্তূপের সন্ধান পেয়ে লোক লাগিয়ে এখান থেকে ইট, চুনাপাথরের স্তম্ভ ও ফলকগুলি সংগ্রহ করে নিজের গৃহ নির্মাণের কাজে ব্যবহার করতে শুরু করেন। ইনি স্তূপের মাঝখানে খোদিত অংশে একটি পুকুরও বানিয়ে ছিলেন। ১৮১৬ সালের আগস্ট মাসের শেষের দিকে এই ভূস্বামীর মৃত্যুর পর প্রত্নক্ষেত্র থেকে গৃহ নির্মাণের জন্য প্রত্নবস্তু সংগ্রহ বন্ধ হয়। কিন্তু, ততদিনে স্তূপটি প্রায় সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছিল। ১৭৯৮ সালে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির ইঞ্জিনিয়ার কলিন ম্যাকেনজি মাদ্রাজ থেকে প্রথম বার কিছু সময়ের জন্য অমরাবতী এসেছিলেন। পরবর্তী সময়ে তাঁর নেতৃত্বে একটি দল ১৮১৬ সালের মার্চ মাস থেকে ১৮১৭ সালের শেষ পর্যন্ত প্রত্নক্ষেত্রের জরিপ এবং সেখানে দৃশ্যমান ভাস্কর্যগুলির একটি তালিকা তৈরির কাজ সম্পূর্ণ করে। কিন্তু এই তালিকা তৈরীর কাজ করতে গিয়ে তাঁরা স্তূপটির আরও সর্বনাশ করে, বেশ কিছু ভাস্কর্য নিদর্শন প্রত্নস্থল থেকে নিয়ে বিভিন্ন স্থানে পাঠিয়ে দেওয়া হয়। আবার ১৮৪৫ সালে গুন্টুরের কমিশনার ওয়াল্টার এলিয়ট অমরাবতী পরিদর্শনে এসে নতুন করে উৎখননের কাজ শুরু করেন এবং তিনিও স্তূপের অবশেষ থেকে বেশ কিছু ভাস্কর্য নিদর্শন সংগ্রহ করে মাদ্রাজে পাঠিয়ে দিয়েছিলেন। পরবর্তী সময়ে এই সকল ভাস্কর্যের কিছু অংশ ১৮৭৭ সালে লন্ডনের ব্রিটিশ সংগ্রহশালায় স্থায়ীভাবে স্থান লাভ করে। এরপর ১৮৮০ সালের এপ্রিল মাসের শেষের দিকে কৃষ্ণা জেলার প্রশাসক রবার্ট সিওয়েল এখানে নতুন করে উৎখনন শুরু করেন। সেই সময় তিনি পুনঃরায় ৮৯টি ভাস্কর্য নিদর্শন উদ্ধার করেন। ১৮৮০ সালের ১৬ই ডিসেম্বর কৃষ্ণা জেলার কালেক্টর জে হর্সফলও উৎখননের কাজ শুরু করেন, তিনি অদক্ষ একজন প্রত্নতত্ত্ববিদ হলেও স্তূপের পরিক্রমা পথটি খুঁজে বার করতে সক্ষম হয়েছিলেন। এরপর এই অদক্ষ উৎখননের খবর মাদ্রাজে পৌঁছানোর পর প্রত্নতত্ত্ববিদ জেমস বার্গেস এসে লক্ষ্য করেন যে সমস্ত প্রত্নক্ষেত্রটি একটি বিশাল গহ্বরে পরিণত হয়েছে। নতুন করে প্রাপ্ত ১৭৫টি সংগৃহীত প্রত্নবস্তু তিনি মাদ্রাজে পাঠিয়ে দেন। আলেকজান্ডার রিয়া ১৮৮৮ থেকে ১৮৮৯ সাল পর্যন্ত স্তূপটির পূর্ব, পশ্চিম ও দক্ষিণ তোরণের চারপাশের এলাকা ও নিকটবর্তী ঢিবিগুলিতে উৎখনন চালান এবং পরবর্তী সময় তিনি ১৯০১ থেকে ১৯০৫ সাল পর্যন্ত আবার নতুন করে উৎখনন চালান। তবে প্রত্যেকবার সমস্ত প্রত্নবস্তু প্রত্নক্ষেত্র থেকে সরিয়ে নিয়ে যাওয়ার ফলে কার্যত অমরাবতী স্তূপ প্রত্নক্ষেত্রের আর প্রায় বিশেষ কিছু অবশিষ্ট থাকে না। ভারতের স্বাধীনতার পরও এই প্রত্নক্ষেত্রে উৎখনন ও প্রত্নবস্তুর আবিষ্কার অব্যাহত ছিল।

অমরাবতীর এই স্তূপের আকৃতি সম্পর্কে কোনও তথ্য নথিবদ্ধ করার আগেই প্রত্নক্ষেত্রটি বিনষ্ট হওয়ায় এই স্তূপটি ঠিক কী রকম দেখতে ছিল, সেই বিষয়ে উনবিংশ ও বিংশ শতকের ব্রিটিশ প্রত্নতত্ত্ববিদদের অনুমান ছাড়া আর কোনও উপায় ছিল না। তবে রবার্ট নক্স বিংশ শতকের শেষ দশকে প্রকাশিত তাঁর বইতে প্রত্নক্ষেত্র থেকে প্রাপ্ত প্রত্নবস্তুগুলির অধ্যয়নের ভিত্তিতে অমরাবতী স্তূপের যে আকৃতি পুনর্গঠন করেছেন, বিশেষজ্ঞদের মতে সেটি স্তূপটির বাস্তবিক রূপের সবচেয়ে নিকটতম কল্পনা।
 |
কলিন ম্যাকেনজি |
এই স্তূপের প্রত্নক্ষেত্রে উৎখননের সময় প্রাচীনতম স্তরে বেশ কয়েকটি কাঠের খুঁটি পোঁতার গর্ত এখানে একটি কাঠের কাঠামোর উপস্থিতি ইঙ্গিত করে শুধু তাই নয় এই স্তর থেকে পর্যাপ্ত পরিমাণে উত্তর ভারতীয় কৃষ্ণ চিক্কণ কৌলালেরও সন্ধানও একইভাবে পাওয়া গিয়েছে। বিখ্যাত প্রত্নবিদ ইঙ্গুভা কার্তিকেয় শর্মা এই স্তরের কালপর্ব খ্রিস্টীয় চতুর্থ শতাব্দী বলে অনুমান করেছেন। তাঁর মতে অমরাবতী স্তূপের নির্মাণকাল মৌর্য যুগ অথবা তারও পূর্বে শুরু হয়েছিল।
ওয়াল্টার এলিয়ট
অমরাবতী স্তূপের প্রত্নক্ষেত্রের সবচেয়ে প্রাচীনতম স্থাপত্য নিদর্শন হিসাবে গ্র্যানাইট পাথরের কয়েকটি বেষ্টনীর স্তম্ভ লক্ষ্য করা যায় তবে এই স্তম্ভগুলি মৌর্য যুগের না তার পরবর্তী সময়ের সেই বিষয়ে প্রত্নতত্ত্ববিদদের মধ্যে মতান্তর আছে। এগুলি ছাড়াও কয়েকটি ছোটো ছোটো চুনাপাথরের তৈরি বেষ্টনীর অংশ পাওয়া গিয়েছে সম্ভবত এইগুলি প্রবেশ পথকে চিহ্নিত করার জন্য নির্মাণ করা হয়েছিল। আনুমানিক খ্রিস্টীয় দ্বিতীয় শতাব্দীর মেধির দেয়ালের শীর্ষভাগের কিছু কিছু অংশ উৎখননের মাধ্যমে পাওয়া গিয়েছে। এই প্রত্নস্থলে গ্র্যানাইট পাথরের কয়েকটি বেষ্টনীর স্তম্ভের আকার দেখে অনুমান করা যায় যে, এই স্তূপটির প্রাচীনতম রূপের বেষ্টনীর উচ্চতা সাঁচি ও ভারহুত স্তূপের সমতুল্য এবং ঐতিহাসিকদের মতে এর বৃত্তাকার মেধির পরিধি সম্ভবত সাঁচি স্তূপের চাইতে বড়ো বা ভট্টিপ্রোলু স্তূপের কাছাকাছি আকারের ছিল। এই এলাকায় নির্মিত অন্যান্য স্তূপের মতো অমরাবতী স্তূপের বৃত্তাকৃতি মেধিও কয়েকটি সমকেন্দ্রিক ইটের বৃত্তাকার দেয়ালের মাধ্যমেই নির্মিত হয়েছিল। আনুমানিক খ্রিস্টীয় প্রথম শতাব্দীর মাঝামাঝি আর একটি সমকেন্দ্রিক ইটের বৃত্তাকার দেয়াল নির্মাণ করে মেধির পরিধি বৃদ্ধি করা হয়। আরও পরে, স্তূপের চারপাশে পুরোনো বেষ্টনীর পরিবর্তে নতুন চুনাপাথরের বেষ্টনী নির্মাণ এবং বিভিন্ন স্থাপত্য কর্ম দিয়ে অলংকৃত করা হয়েছিল। বলা বাহুল্য কালের কঠিন সময় এই স্তূপকে গ্রাস করতে চাইলেও বুদ্ধের আশীর্বাদে এই স্তুপ কিন্তু অমরত্ব লাভ করেছে।
TRANSLATION
Amaravati village is located on the banks of the Krishna River in the Palnadu district of Andhra Pradesh, India. It is home to the remains of an ancient Buddhist stupa, which is now known by the village's name. Historians suggest that the construction of the Amaravati stupa began during the Maurya period, under Emperor Ashoka, and was later expanded during the rule of the Satavahana dynasty. In 1925, Ramaprasad Chandra mentioned in an article published in Epigraphia Indica that 58 inscriptions were found during the excavation of the site. Through the analysis of the script and language of these undated inscriptions, he concluded that the stupa's construction spanned from the 2nd century BCE to the 3rd century CE.
A large number of Mauryan-era silver punch-marked coins and a broken pillar inscription were also discovered at Amaravati, suggesting that the construction of the stupa began in the early Mauryan period.
After the fall of the Maurya Empire in the lower Krishna Valley, the region came under the rule of the Sada dynasty. Various inscriptions and coins mention five kings of this dynasty—Maha Sada, Shivamaka Sada, Asoka or Asoka Sada, Siri Sada, and Shiv Sada. Historians believe that the construction of the Amaravati stupa continued during their reign. Later, from the 1st to the 3rd century CE, the Satavahanas ruled the region, transforming the area around the Krishna River, including the town of Dhamnakotaka (now Dhranikota), into an important fortified city. During the Satavahana period, several Buddhist stupas were built and later expanded around this city. Archaeological remains of stupas found at Amaravati, Bhattiprolu, and Salihundam suggest that they were constructed or enhanced during the Satavahana period. The history of Amaravati stupa was nearly lost for centuries. Towards the end of the 18th century, a local landowner, Bessereddy Naidu, discovered the site and began using the stones, lime pillars, and slabs from the stupa for his own construction work. He also created a pond in the center of the stupa. After Naidu’s death in August 1816, the collection of materials for construction ceased, but by that time, the stupa had been almost completely destroyed. In 1798, British East India Company engineer Colin Mackenzie visited Amaravati briefly from Madras. Later, under his supervision, a team conducted a survey of the site from March to December 1817 and cataloged the visible sculptures, although this effort caused further damage to the stupa, as many sculptures were removed and sent to other locations. In 1845, Walter Elliot, the Guntur Commissioner, visited Amaravati and began new excavation work. He also sent several sculptures to Madras. Some of these sculptures later found their permanent home in the British Museum in London in 1877. In April 1880, Robert Sewell, the Collector of Krishna District, resumed excavations, uncovering 89 more sculptures. On December 16, 1880, the Collector J. Horsfall also began excavation work, and although he was not a skilled archaeologist, he successfully identified the path around the stupa. After this, James Burgess, an archaeologist, visited the site and found that much of it had become a massive pit. He sent 175 newly collected artifacts to Madras. In 1888–1889, Alexander Rea excavated the areas around the eastern, western, and southern gates and nearby mounds. He later conducted another round of excavations between 1901 and 1905. However, each excavation resulted in the removal of artifacts, leaving the Amaravati stupa site with very few remains. Even after India’s independence, excavation and discoveries continued at the site.
Before proper documentation of the structure of the Amaravati stupa was done, it was destroyed, and therefore historians could only speculate about its appearance based on their analysis. Robert Knox, in his book published at the end of the 20th century, reconstructed the shape of the Amaravati stupa based on studies of the collected artifacts, and experts believe this to be the closest reconstruction of its actual form.
Colin Mackenzie During excavations at the Amaravati site, the earliest layers revealed several post holes, suggesting the presence of a wooden structure. This layer also yielded significant amounts of north Indian black-and-red ware. The famous archaeologist Ingova Karthikeya Sharma has dated this layer to the 4th century CE. He believes that the construction of the stupa began during the Mauryan period or even earlier.
Walter Elliot Among the earliest architectural remains of the Amaravati stupa, several granite pillars were found as part of enclosures, although there is debate among archaeologists as to whether they belong to the Mauryan period or a later time. Other small limestone enclosures were found, possibly marking the entrance. Remains of the top parts of a wall from the 2nd century CE have also been uncovered. Based on the dimensions of the granite enclosures, it is assumed that the height of the stupa’s original enclosure was comparable to the stupas at Sanchi or Bharhut, and its circumferential area might have been larger than Sanchi but closer to that of Bhattiprolu. Like other stupas built in the area, Amaravati’s circular structure was constructed using concentric rings of bricks. In the mid-1st century CE, another concentric ring of bricks was added to expand the perimeter. Later, the old enclosures were replaced by new limestone ones, and the stupa was adorned with various architectural features. Despite the ravages of time, the stupa stands as a symbol of immortality, blessed by the Buddha.
Written by: KALCHAKRA
আরো পড়ুন
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন